চারুকলা ডিপ্লোমা কোর্স :: আল্টিমেট গাইডলাইন ২০২৪

আসসালামু আলাইকুম। পিয়নমামা ডটকম সাইটের ভিজিটর বন্ধুরা আশাকরি আপনারা সবাই ভালো আছেন। দীর্ঘদিন পর পোস্ট করছি, মূলত অনার্স ফাইনাল পরীক্ষার ব্যস্ততার কারনে ব্লগ সাইটে নিয়মিত লেখালেখি করার সুযোগ পাইনি। ইনশাআল্লাহ্ যদি সুস্থ থাকি তাহলে সপ্তাহে একটি পোস্ট হলেও পাবলিশ করার ইচ্ছা আছে। এবার পোস্টের মূল আলোচনাতে আসছি বিশেষত পোস্টের শিরোনামে যা বলেছি তা বিশ্লেষণ করার চেষ্টা করেবা। আশা করি ধৈর্য্য সহকারে সম্পূর্ণ পোস্টটি পড়বেন।

চারুকলা-ডিপ্লোমা-কোর্স

চারুকলা ডিপ্লোমা কোর্স কি?

হাল সময়ের বিশেষত শিক্ষিত বেকার যুবক কিংবা চাকরি প্রত্যাশীদের কাছে আলোচিত কৌতুহলী একটি শব্দ কিংবা শিরোনাম হচ্ছে চারুকলা বিষয়ে ডিপ্লোমা কোর্স। চারুকলা ডিপ্লোমা কোর্স হলো এমন একটি পেশাদার শিক্ষামূলক কোর্স যেটি চারুকলা (Expressive arts) বা শিল্পকলা বিষয় বস্তু সম্পর্কে ধারণা ও হাতে-কলমে ব্যবহারিক বিষয়গুলো পাঠদান করা হয়। এই কোর্সে চারুকলা বা শিল্পকলা সাথে সংকৃতি বা ক্রাফট কাজের শিক্ষা দেওয়া হয়। এটি একটি ডিপ্লোমা কোর্স, যা সাধারণভাবে ০১-০২ বছরের মধ্যে শেষ করা হয়। মূলত এই কোর্সটি সমাপ্ত করার পর শিক্ষার্থীরা চারুকলা ক্ষেত্রে কাজ করতে পারে কিংবা চারুকলা বা শিল্পকলা একাডেমিতে চলতে পারে। উল্লেখ্য চারুকলা ডিপ্লোমা কোর্সটি ১ বছর মেয়াদি অ্যাডভান্স সার্টিফিকেট কোর্স ( চারু ও কারুকলা) হিসেবে সুপরিচিত।

 চারুকলা ডিপ্রোমা কোর্সের ভর্তি টাইম লাইন :

  • আবেদন শুরু:  ভর্তির আবেদন শুরু হয়েছে 10/12/2023 তারিখ হতে
  • আবেদনের সমাপ্তি :  20/05/20243
  • আবেদন ফি+ ভর্তি ফি : 3000/- টাকা
  • আবেদন ফি জমাদান ও ভর্তির শেষ তারিখ : 15/05/20243  30/04/2023
  • আবেদন পদ্ধতি : যে প্রতিষ্ঠানে ভর্তি হবেন সেখানে যোগাযোগ করুন
  • ক্লাশ শুরুর তারিখ: 25/05/2024
  • সিলেবাস, নির্দেশিকা লিংক : Bangladesh Technical Education Board (BTEB)

চারুকলা ডিপ্লোমা কোর্স এর প্রকারভেদ?

চারুকলা ডিপ্লোমা কোর্স মুলত ০২ ধরনের নিম্নরুপ সংক্ষেপে আলোকপাত করা হলো:
  • ক) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন বিএফএ-প্রি ডিগ্রি যাহা ০২ বছরের একটি ডিপ্লোমা কোর্স। এটা মূলত এসএসসি পাশের পর ভর্তি হতে হয়। বিএফএ-প্রি ডিগ্রি পাশ করার পর জাতীয় বিশ্ববিদ্যালয়সহ যে কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ফাইন আর্টস তথা চারুকলা বিষয়ে অনার্স কোর্সে ভর্তি হওয়া যায়।
  • খ) অপরটি হচ্ছে কারিগরি শিক্ষাবোর্ড অধীনে ১ বছর মেয়াদি অ্যাডভান্স সার্টিফিকেট কোর্স ( চারু ও কারুকলা)। মূলত এই কোর্সটিই বর্তমান সময়ে বেশি জনপ্রিয়। শিক্ষক নিবন্ধনের মাধ্যমে যারা চারুকলাতে শিক্ষকতা পেশায় এসেছেন তাদের অধিকাংশই কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এই ডিপ্লোমা কোর্স সম্পন্ন করেছেন।

চারুকলা ডিপ্লোমা কোর্স আপনি কেন করবেন?

উপরের পয়েন্টের ধারাবাহিক আলোচনা থেকে কিছুটা হলেও ধারনা পেয়েছেন। সিরিয়াসলি আপনি যদি এই বিষয়ে ক্যারিয়ার তথা চিত্র ও ক্যালিগ্রাফিতে মনোনিবেশ করতে চান এবং শিক্ষকতা পেশাতে আসতে চান তাহলে নিঃসন্দেহে বলা যায় এই ০১ বছরের ডিপ্লোমা কোর্সটি আপনার জন্য। তাছাড়াও নিম্নরুপ আরো কিছু সুবিধা রয়েছে-

চারুকলায়-শিক্ষকতা
  • ১। চারুকলা ডিপ্লোমা কোর্স আপনাকে শিল্পকলার বিভিন্ন দিকে দক্ষতা ও জ্ঞান অর্জন করার সুযোগ দেয়। এটি একটি নির্দিষ্ট ক্ষেত্রে দক্ষতা অর্জন করার এবং আপনার চারুকলা ইচ্ছেমতো শিখানোর সুযোগ দেয়। 
  • ২।একটি ফাইন আর্ট ডিপ্লোমা কোর্স আপনাকে একটি আর্ট ক্যারিয়ার শুরু করতে সাহায্য করতে পারে, যা আপনাকে জড়িত কিছু ক্ষেত্র যেমন গ্রাফিক ডিজাইন, ফ্যাশন ডিজাইন, ইন্টেরিয়র ডিজাইন, সিরামিক ইত্যাদি অন্বেষণ করতে সাহায্য করতে পারে। 
  • ৩।আপনি আপনার সৃজনশীলতা এবং শৈল্পিক মানসিকতা প্রকাশ করতে পারেন এবং আপনার উদ্ভাবনামূলক দক্ষতা বৃদ্ধি করতে পারেন চারুকলা ডিপ্লোমা কোর্সটি সুসম্পন্ন করার মধ্য দিয়ে। 
  • ৪। আপনি যদি একজন শিল্পকলা বা চারুকলা সৃষ্টিকর্তা হতে চান তবে এই ডিপ্লোমা কোর্স আপনার স্বপ্নকে সর্বাত্বকভাবে অনুসরণ করতে সাহায্য করতে পারে।

চারুকলা ডিপ্লোমা কোর্স এ- কি কি বিষয় পড়ানো হয়?

চারুকলা ডিপ্লোমা কোর্সে পড়ানো সাবজেক্টগুলি বিভিন্ন স্কুল এবং কলেজের মধ্যে ভিন্ন হতে পারে, কারণ তা প্রতিষ্ঠানের কর্পোরেট স্ট্রাকচার, শিক্ষকের অভিজ্ঞতা এবং আঞ্চলিক গ্রহনযোগ্যতা স্বাপেক্ষে সিলেবাস প্রণীত হয়ে থাকে। আপনি যে ধরনের ডিপ্লোমা কোর্স করুন না কেন, নিম্নরুপ সংশ্লিষ্ট বিষয়াবলী পাঠদান করা হয়।
  • চারুকলা শিক্ষা এই বিষয়ে ছাত্র-ছাত্রীদেরকে চারুকলা ইতিহাস, শৈলী, এবং বিভিন্ন চারুকলা প্রকারের ধারণা প্রদান করা হয়।
  • চিত্রকলা ও অভিধান ছাত্র-ছাত্রীদেরকে বিভিন্ন চিত্রকলা প্রক্রিয়া, প্রযুক্তি, এবং সাধারিত চিত্রকলা শেখানো হয়।
  • শিল্পকলা ও ক্রাফট কাজ এই বিষয়ে ছাত্র-ছাত্রীদেরকে শিল্পকলা এবং ক্রাফট কাজের মাধ্যমে কৌশল বার্তা করা হয়।
  • প্রযুক্তি এবং কৌশল চারুকলা ডিপ্লোমা কোর্সে প্রযুক্তির মাধ্যমে শিক্ষার্থীদেরকে চারুকলা ক্ষেত্রে কৌশল অর্জন করানো হয়।
  • প্রযুক্তি এবং ইনভেস্টিগেশন সমৃদ্ধ চারুকলা শেখার জন্য ইনভেস্টিগেশন এবং প্রযুক্তির বিষয়ে অধ্যায়ন করানো হয়।
  • প্রযুক্তি ও শিল্পকলা এবং ডিজাইন মূলক ক্যারিয়ার ডেভেলপমেন্ট এই বিষয়ে ছাত্র-ছাত্রীদেরকে চারুকলা বা শিল্পকলা ক্ষেত্রে কর্ম করতে সাহায্য করার জন্য কর্সের সমাপ্ত অবধি চারুকলা বা শিল্পকলা ডিজাইন মূলক ক্যারিয়ার ডেভেলপমেন্ট বা পেশাদার প্রস্তুতি প্রদান করা হয়।

চারুকলা ডিপ্লোমা কোর্স শেষ করে আপনি কোথায় শিক্ষকতা সুযোগ পাবেন?

পূর্বেই বলেছি এই বিষয়ে কোর্স সমাপ্ত করার পর আপনি প্রাইমারী স্কুল হতে শুরু করে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক হওয়ার সুযোগ পাবেন। প্রাইমারীতে স্কুলে ১৩ তম গ্রেড এবং মাধ্যমিক বিদ্যালয়ে ১০ম গ্রেডের বেতনকাঠামো পাবেন্। সাথেতো অন্যান্য সুযোগ সুবিধা থাকছেই প্রতিষ্ঠান কাঠামো অনুযায়ী। তাছাড়া কলেজেরও প্রভাষক পদে যোগদান করা যায় তবে সেটা চারুকলা বিষয়ে ডিপ্লোমা হবেনা, ০৪ বছরের অনার্স কোর্স হতে হবে।

দৃষ্টি আকর্ষণ
  • ১। ১ বছর মেয়াদি অ্যাডভান্স সার্টিফিকেট কোর্স (চারু ও কারুকলা) বিষয়টি বর্তমানে শিল্প ও সংস্কৃতি নামে অন্তভূক্ত হয়েছে এবং শিক্ষক নিবন্ধন পরীক্ষাতে এই নামে ব্যবহৃত হচ্ছে।
  • ২। শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষক নিবন্ধন (এনটিআরসিএ) কর্তৃপক্ষের ভাষ্য অনুযায়ী এই পদে অসংখ্যক শিক্ষকের পদ ফাঁকা রয়েছে (প্রায় ২৮,০০০)। ২০২৬ সাল নাগাদ আরো ১৫,০০০ পদ যুক্ত হবে।
  • ৩। তাছাড়া সরকারি প্রাক-প্রাথমিক ও প্রাথমিক বিদ্যালয়ে এই পদ সৃষ্ট হলে আরো অসংখ্যক শিক্ষক নিয়োগ পাবেন। সুতরাং বুঝতেই পারছেন…………!

শিক্ষকতা পেশাতে বেতন কাঠামো কেমন?

  • সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মূল বেতন ৮,৫০০/- এমপিওভূক্ত মাধ্যমিক বিদ্যালয়ে ১৬,৫০০/- এবং কলেজগুলোতে ২২,৫০০/- বেতন পাবেন। তাছাড়াও রাজধানীতে অবস্থিত যেগুলো স্বতন্ত্র কিংবা বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে সেখানে বেতন কাঠামো আরো অনেক বেশি।

চারুকলা ডিপ্লোমা কোর্স এ- ভর্তি হওয়ার যোগ্যতা কি?

কারিগরী শিক্ষা বোর্ডের অধীনে এই কোর্সে ভর্তি হওয়ার যোগ্যতা হলো সর্বশেষ স্নাতক পাশ ডিগ্রি কিংবা ০৪ বছরের অনার্স কোর্স। এখানে একাধিক ৩য় বিভাগ কিংবা সি গ্রেড থাকলেও সমস্যা নাই। প্রতি বছরে ডিসেম্বরের শেষের দিকে কারিগরী শিক্ষাবোর্ড ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে।

চারুকলা ডিপ্লোমা কোর্স এর সর্বমোট খরচ কত?

কারিগরী শিক্ষাবোর্ডের অনুমোদিত প্রতিষ্ঠানে ০১ বছরের এ্যাডভান্সড ডিপ্লোমা কোর্সে ভর্তি হতে হয়। সমগ্র বাংলাদেশে প্রায় ১০০ এর বেশি প্র্রতিষ্ঠান রয়েছে। আর এই কোর্স গুলোর প্রশিক্ষণ কেন্দ্র বা প্রতিষ্ঠান গুলো সব গুলোই প্রাইভেট তথা বেসরকারি। বলা চলে আপাতত কোন সরকারি প্রতিষ্ঠান নাই। চারুকলা বিষয়ে ০১ বছরের এ্যাডভান্সড ডিপ্লোমা কোর্সে সর্বমোট খরচ হবে প্রতিষ্ঠান ভেদে সর্বনিম্ন ২৫,০০০/- হতে শুরু করে সর্বোচ্চ ৪০,০০০/- টাকা। এর মধ্য অধিকাংশ প্রতিষ্ঠানই প্রাথমিকভাবে ভর্তি করানোর সময় ৫০০০/- হতে ৭,০০০/- টাকা আপনার কাছ হতে গ্রহন করবে। বাকি টাকা প্রতি সেমিস্টারে আপনাকে সম্পূর্ণ পরিশোধ করতে হবে। মূল কথা আপনি যে প্রতিষ্ঠানে ভর্তি হবেন সেই প্রতিষ্ঠানের নির্দেশিকা ও শর্তাবলী ভালোভাবে জেনে নিবেন।

চারুকলার-সিলেবাস

চারুকলা ডিপ্লোমা কোর্স সম্পন্ন করার পর কিভাবে স্কুল-কলেজে শিক্ষক হওয়া যাবে?

  • চারুকলা বিষয়ে ডিপ্লোমা পাশ করার পর আপনাকে শিক্ষক নিবন্ধনে পাশ করতে হবে। অর্থাৎ শিক্ষক নিবন্ধন পাশ করার পর প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী আসন থাকলে আপনি অবশ্যই নিয়োগ পাবেন। প্রতি বছরের অক্টোবরের শেষের দিকে এনটিআরসিএ কর্তৃপক্ষ নোটিশ প্রদান করে থাকে।
  • অনলাইনে আবেদন করতে হয়। প্রিলি, রিটেন ও ভাইভা পরীক্ষাতে উত্তীর্ণ হওয়ার পর আপনি শিক্ষক নিবন্ধন সনদ লাভ করবেন যেটা দিয়ে পরবর্তী সময়ে শিক্ষক পদ নিয়োগ লাভের জন্য আবেদন করতে হয়।

চারুকলা ডিপ্লোমা কোর্সে কোথায় ও কিভাবে ভর্তি হবেন?

প্রথমত মনস্থির করুন আপনি কোন প্রতিষ্ঠানে কোথায় ভর্তি হবেন। বিশেষত আপনার জেলাতে এমন কোন প্রতিষ্ঠান থাকলে সেখানেও ভর্তি হতে পারেন। তাছাড়াও অন্যত্র ভর্তি হতে পারবেন। বর্তমানে অধিকাংশ প্রতিষ্ঠানগুলো অনলাইনে ও অফলাইনে ক্লাশ করানোর ব্যবস্থা রাখছে। সুতরাং দূরে ভর্তি হয়েও আপনি অনলাইনে ক্লাশ করতে পারবেন এবং মূল পরীক্ষা তথা বোর্ড পরীক্ষার সময় আপনি সেখানে অবস্থান করে পরীক্ষাতে অংশগ্রহন করতে পারবেন। ০১ বছরের ডিপ্লোমা চারুকলা কোর্সটি ০২টি সেমিস্টারে বিভক্ত। এক বছরের প্রায় ১০ টি কোর্সের পরীক্ষা দিতে হয়। পাঠ্যসূচী, সিলেবাস কারিগরী শিক্ষাবোর্ডের ওয়েব সাইটে পাবেন। তাছাড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলো আপনাকে সাহায্য করবে। আরেকটি বিষয় চারুকলা বিষয়ে ভর্তি হওয়ার জন্য আপনাকে অতিরিক্ত চিন্তা করার দরকার নাই। প্রতিষ্ঠানের স্যারেদের নির্দেশিকা ও টিপস্ অনুসরন করলেই আপনি ভালো ফলাফল তথা ফাস্ট ক্লাশ সহজেই পেয়ে যাবেন। এই সকল প্রতিষ্ঠানে যে সব শিক্ষার্থী ভর্তি হয় তার ৯৮% ফাস্ট ক্লাশ ফলাফল করে। এখান হতে পাশ করার পর আপনি কারিগরী শিক্ষা বোর্ডের সনদপত্র লাভ করবেন। সনদপত্রে সিজিপিএ উল্লেখ থাকে যেটা ৪. ০ স্কেলের মধ্য পরিমাপ করা হয়।
ডিপ্লোমা-চারুকলা-সনদ

চারুকলা ডিপ্লোমা কোর্সের বেশ কিছু প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা

করিগরী শিক্ষাবোর্ডের আওতাধীন এ্যাডভান্সড ডিপ্লোমা চারুকলা (০১ বছর মেয়াদী) কোর্সের অনুমোদিত বেশ কিছু জনপ্রিয় ট্রেনিং সেন্টার কিংবা শিক্ষা প্রতিষ্ঠানের নাম, ঠিকানাসহ নিম্নরুপ লিপিবদ্ধ করা হলো। মূলত নিচে প্রদত্ত শিক্ষা প্রতিষ্ঠানের নামের শিরোনামে ক্লিক করলেই তাদের অফিসিয়াল সাইটে আপনাকে নিয়ে যাবে। ফলে প্রয়োজনীয় তথ্যাবলী আপনি সেখান হতেই জেনে নিতে পারবেন।

২। ক্রিয়েটিভ ট্রেনিং ইনস্টিটউট, সাতক্ষীরা 

৩। চারুকলা ও আইসিটি শিক্ষক প্রশিক্ষণ কলেজ, সাতক্ষীরা 

৪। চারুকলা ডিপ্লোমা ট্রেনিং ইনস্টিটউট, বগুড়া 

৫। চারুকলা ও আইসিটি টিচার্স ট্রেনিং কলেজ, গাজীপুর 

৬। গ্লোবাল ফাইন আর্টস ইনস্টিটউট, রাজশাহী 

৭। চারুকলা এন্ড আইসিটি শিক্ষক প্রশিক্ষণ কলেজ-খোকসা,কুষ্টিয়া 

৮। সাইক টিটি কলেজ, ঢাকা ও বগুড়া

৯। রুপসা এ্যাডভান্সড টিচার্স ট্রেনিং কলেজ, খুলনা

১০। রংধনু ফাইন আটস টেকনিক্যাল ইনস্টিটিউট, ফরিদপুর

১১। মাতৃভূমি কম্পিউটার ট্রেনিং সেন্টার, হাজীগঞ্জ, চাঁদপুরে

১২। প্রিমিয়ার চারুকলা ইনস্টিটিউট, কাজীর সিমলা, ময়মনসিংহ

**** দৃষ্টি আকর্ষণ ****
উপরোক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা গুলো আমাদের জ্ঞাতভাবে ও ওয়েব সাইট এ্যানালইজিস করে সংগৃহিত হয়েছে। এই তালিকার বাইরেও ডিপ্লোমা চারুকলা বিষয়ক আরো প্রশিক্ষণ কলেজ রয়েছে। আপনাদের এই সংশ্লিষ্ট বিষয়ক তথ্য জানা থাকলে নিজের কমেন্ট বক্সে জানালে আমাদের এই প্রতিবেদন অংশে আপডেট করে দিবো। তাছাড়া প্রতিষ্ঠানের যোগাযোগের জন্য যে ফেসবুক লিংক কিংবা ওয়েব সাইট ঠিকানা ব্যবহৃত হয়েছে পরবর্তী সময়ে সেটি অপসারিত হলে কিংবা লিংক কাজ না করলে তার দায়-দায়িত্ব পিয়নমামা ডট কম সাইটের উপর বর্তাবে না। 

 সর্বশেষ:

পোষ্টের আলোচনার একদম শেষ পর্যায়ে।  ডিপ্লোমা চারুকলা কোর্স নিয়ে আপনারা অনেকেই সঠিক গাইড লাইন নিয়ে ভালো একটি টিউটোরিয়াল সাইট খুঁজছিলেন। হয়ত আমাদের এই ক্ষুদ্র আয়োজনে আপনি যদি উপকৃত হোন তাহলে একটু হলেও স্বার্থকতা খুঁজে পাবো। সুতরাং সিরিয়াসলি যারা চারুকলাতে শিক্ষকতা পেশাতে আসতে চান তাদের জন্য এই বছরের সর্বশেষ সুযোগ বলা যেতে পারে। আপনি ভর্তি হতে যত বিলম্ব করবেন আপনি ঠিক চাকুরির প্রস্তুতি থেকে ততটা পিছিয়ে থাকবেন। আজকের মত এখানেই শেষ করছি। আগামী পর্বে ক্যারিয়ার বিষয়ক অন্য কোন টপিক নিয়ে আসবো ইনশাআল্লাহ। 

উল্লেখ্য আমাদের ব্লগ সাইট ভিজিট করতে ব্রাউজারের সার্চবার কিংবা গুগলে গিয়ে পিয়নমামা ডটকম কিংবা PeonMama লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। আরেকটি বিষয়, পিয়নমামা ডটকম সাইটে শুধু লেখাপড়া বিষয়ক নই পরবর্তী সময়ে ধাপে ধাপে চাকরির বিজ্ঞপ্তি, কম্পিউটার টিপস, অনলাইনে ইনকামের কৌশল, ফ্রিল্যান্স, ক্যারিয়ার আড্ডা, সফটওয়্যার রিভিউ ও ই-কমার্স  নিয়ে পোস্ট পাবলিশ করা হবে।

Share this post with friends

Next Post Previous Post
No Comment
Add Comment

Rules for commenting: Linking comments made without any reason for the purpose of getting backlinks will not be approved. However, linking comments for reasonable reasons will be approved after verification. Moreover we always follow zero spamming policy. So Be Careful..! to the policy of according at this blog.

comment url